এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম ২০২৪

বোর্ডের চ্যালেঞ্জ ২০২৪

সুপ্রিয় দর্শক আপনারা জানেন ইতোমধ্যে এসএসসি ২০২৪ এর রেজাল্ট দিয়ে দেয়া হয়েছে। রেজাল্টের পর দুই রকম দৃশ্য দেখা যায় একদল যারা রয়েছে খুব ভালো করেছে তাদের দিন কাটে ব্যাপক আনন্দ করে। আরেকদল যাদের রেজাল্ট খারাপ হয়েছে বা আশানুরূপ হয়নি তাদের দিন কাটে হতাশায়। অনেকেই হয়তো বা কিছু নম্বর এর জন্য কাঙ্খিত a+ পায়নি।কেউবা অল্প কিছু নম্বরের জন্য পরীক্ষায় পাস করতে পারেনি। তাদের জন্য শেষ যেই অপশনটি রয়েছে তা হচ্ছে বোর্ড চ্যালেঞ্জ করা। এখন এই বোর্ড চ্যালেঞ্জ কিভাবে করতে হয়? বোর্ড চ্যালেঞ্জ করার সঠিক নিয়ম কি? কত টাকা লাগবে? বোর্ড চ্যালেঞ্জ করলে উল্টো নম্বর কমার সম্ভাবনা রয়েছে কিনা! এইসব বিষয় নিয়ে আজকে আপনাদের সামনে বিস্তারিত আলোচনা করবো এবং সেই সাথে বোর্ড চ্যালেঞ্জ করার সম্পূর্ণ সঠিক নিয়ম আপনাদের সামনে তুলে ধরবো।

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম ২০২৪ (SSC Board Challenge)

২০২৪ সালের ১২ মে সকাল ১১ টায় এসএসসি দাখিল সমমান পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। অনেকেই কাঙ্খিত সাফল্য না পেয়ে সন্তুষ্ট নয়। ১৩ই মে ২০২৪ থেকে বোর্ড চ্যালেঞ্জ আবেদন শুরু হয়েছে। আবেদন করা শেষ সময় ১৯শে মে পর্যন্ত। এই সময়ের মাঝে যদি কেউ বোর্ড চ্যালেঞ্জ না করে তাহলে পরবর্তীতে আর বোর্ড চ্যালেঞ্জ করতে পারবে না।

এসএসসি ২০২৪ বোর্ড চ্যালেঞ্জ ফি

প্রতিটি পত্রের জন্য বোর্ড চ্যালেঞ্জ ফি নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা। যেসব বিষয়ের দুটি পত্র রয়েছে যেমনঃ বাংলা প্রথম, বাংলা দ্বিতীয় সেসব বিষয় দুইপত্রের জন্য ৩০০ টাকা ফি দিতে হবে। যদি কেউ যেকোনো একটি পত্র বোর্ড চ্যালেঞ্জ করতে যায় তাহলে সেই ক্ষেত্রে ১৫০ টাকা দিতে হবে। অর্থাৎ প্রতিটি পত্রের জন্য ১৫০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। বোর্ড চ্যালেঞ্জের আবেদন শুধুমাত্র টেলিটক প্রিপেইড সিমের মাধ্যমে করা যাবে।

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম (সকল বোর্ড একসাথে)

প্রথমে শুরুতেই জেনে নিতে হবে আপনাদের শুধুমাত্র টেলিটক সিমের মাধ্যমে আপনারা বোর্ড চ্যালেঞ্জের আবেদন করতে পারবেন। অন্য কোন প্রকার সিম ব্যবহার করে আপনারা আবেদন করতে পারবেন না। বোর্ড চ্যালেঞ্জে আবেদন করার জন্য আপনাদের টেলিটক প্রিপেইড মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে RSC, তারপর বোর্ডের নামের প্রথম তিন অক্ষর দিতে হবে, তারপর আপনার রোল নাম্বার এবং বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠিয়ে দিতে হবে। মেসেজের ফর্মেশনটা এমন হবে RSC Dha 123456 109।

উদাহরণ: ঢাকা বোর্ডের কোন পরীক্ষার্থীর রোল নম্বর 123456 এবং গণিত-এর আবেদন করতে চাইলে Message অপশনে RSC Dha 123456 109 লিখে send করুন 16222 নম্বরে। ফিরতি এসএমএস-এ আবেদন বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি PIN প্রদান করা হবে। এতে সম্মত থাকলে Message অপশনে গিয়ে RSC Yes < Space > PIN Contact Number (যে কোন মোবাইল অপারেটর) লিখে send করুন 16222 নম্বরে।

উল্লেখ্য পুনঃনিরীক্ষণের ক্ষেত্রে একই এসএমএস এর মাধ্যমে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে। সেক্ষেত্রে কমা দিয়ে বিষয় কোডগুলো আলাদা করে লিখতে হবে। যেমন, বাংলা ও ইংরেজি দুটি বিষয়ের জন্য আপনার টেলিটক প্রি-পেইড মোবাইলের Message অপশনে গিয়ে RSC < Space > Dha < Space > Roll Number 101 102 107, 108 লিখতে হবে। এক্ষেত্রে প্রতিটি পত্রের জন্য ১৫০/- (একশত পঞ্চাশ) টাকা হারে ফি প্রযোজ্য হবে।

এরপর আপনাকে একটি ফিরতি মেসেজ পাঠানো হবে। সেখানে আপনার কত টাকা কাটবে তার পরিমাণ এবং একটি পেইন দেয়া থাকবে। আপনি যদি এতে সম্মত হন, তাহলে মেসেজ অপশনে যান এবং RSC Yes PIN Contact Number (যেকোন মোবাইল অপারেটর) লিখুন এবং 16222 নম্বরে পাঠান।

বোর্ডের নামশর্ট কোড
ঢাকাDHA
যশোরJES
চট্টগ্রামCHI
কুমিল্লাCOM
বরিশালBAR
রাজশাহীRAJ
মাদ্রাসাMAD
দিনাজপুরDIJ
ময়মনসিংহMYM
সিলেটSYL
কারিগরিTEC

বোর্ড চ্যালেঞ্জ করলে কি নম্বর কমবে?

অনেকের মনে আশঙ্কা থাকে যদি সে বোর্ড চ্যালেঞ্জ করে তাহলে তার নম্বর কমে যাবে। এই ভয়ে অনেকে বোর্ড চ্যালেঞ্জ করতে পারে না। তবে আমি আপনাদের আশ্বস্ত করছি বোর্ড চ্যালেঞ্জ করলে কখনো নম্বর কমেনা। শুধুমাত্র বাড়ার সম্ভাবনা রয়েছে। অর্থাৎ যদি আপনার পরীক্ষার নম্বর বাড়ে তাহলে শুধুমাত্র ফলাফলে পরিবর্তন আসবে। নম্বর কমার কোন সম্ভাবনা নেই। আজ পর্যন্ত বোর্ড চ্যালেঞ্জ করে কারো পরীক্ষার নম্বর পরিবর্তিত হয়ে কমে যায়নি। বরং বোর্ড চ্যালেঞ্জ করে অনেকেই পরীক্ষার ফলাফলে কাঙ্খিত সাফল্যের দেখা পেয়েছে।

Leave a Reply