রোমানিয়ায় ভিসা আবেদন করার পদ্ধতি -ভিসা কিভাবে আবেদন করব

রোমানিয়ায় ভিসা আবেদন করার পদ্ধতি

আপনারা যারা রোমানিয়া ভিসা আবেদন পদ্ধতি খুঁজছেন কিংবা নিজেরা কিভাবে আবেদন করবেন তা জানতে চাচ্ছেন তাদের জন্য রোমানিয়ার আবেদন ফরম ও ভিসা চেক করার সঠিক নিয়ম শেয়ার করব।

সর্বপ্রথম ২০২২ সালে রোমানের ভিসা আবেদন শুরু হয় এবং রোমানিয়া ইউরোপ দেশ জানার পর সবাই রোমানিয়া যাওয়ার আগ্রহ প্রকাশ করছে। আপনি যদি রোমানিয়া যেতে চান এবং রোমানিয়ার জন্য ভিসা ও এজেন্সি খুঁজে থাকেন তাহলে আপনার জন্য আজকের এই পোস্ট খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে।

আজকের আলোচনায় আমরা সাতটি ধাপে আপনাদের গুরুত্বপূর্ণ তথ্যগুলো এই পোষ্টের মাধ্যমে জানাবোঃ

১. রোমানিয়া ভিসা আবেদন ফরম
২. রোমানিয়ার ভিসা চেক করার পদ্ধতি
৩. রোমানিয়ার ভিসা প্রসেসিং এজেন্সি
৪. রোমানিয়া বিচার ২০২২
৫. রোমানিয়া স্টুডেন্ট ভিসা
৬.রোমানিয়ার ওয়ার্কিং ভিসা
৭. রোমানিয়া পারিবারিক পূর্ণ -মিলন ভিসা

রোমানিয়া ভিসা আবেদন ফরম

রোমানিয়া যাওয়ার জন্য তিন ধরনের ভিসা ফরম পাওয়া যায় স্টুডেন্ট ভিসা, ওয়ার্কিং ভিসা এবং পারিবারিক পূর্ণ মিলনের ভিসা। তাই আপনি যে কারন নিয়ে রোমানিয়া যেতে চান তার জন্য আপনার ধরন অনুযায়ী রোমানিয়া ভিসা ফরম পূরণ করতে হবে।
রোমানিয়া ভিসা আবেদন ফরম pdf ডাউনলোড করতে এই https://mae.ro/en/node/2060 পেজে ভিজিট করুন এবং আপনার ভিসা অনুযায়ী অ্যাপ্লিকেশন ফর্মটি ডাউনলোড করুন।
প্রথমে ভিসা আবেদন ফরম পূরণ করার জন্য আপনার পাসপোর্ট এবং এনআইডি ( জাতীয় পরিচয়পত্র) কার্ড প্রয়োজন হবে। কারণ পাসপোর্ট এবং এনআইডি কার্ড নাম ঠিকানা যদি ভুল থাকে তাহলে আপনার ভিসা ফরম রিজেক্ট হওয়ার সম্ভাবনা থাকে।
এছাড়াও পাসপোর্ট এবং নামের সাথে যদি মিল না থাকে তাহলে বিভিন্ন দেশে যাওয়ার ভিসা বাতিল করে দেয়। অবশ্য অবশ্যই ফরম পূরণ করার পূর্বে আপনি আপনার এনআইডি কার্ডে দেওয়া নাম এবং পাসপোর্ট ও জন্ম নিবন্ধনে দেওয়া নাম ঠিকানা মিল আছে কিনা তা চেক করে নিবেন।

রোমানিয়া ভিসা চেক

রোমানিয়া ভিসা আবেদন ফরম পূরণ করার পর বা ওয়ার্ক পারমি রুমা নিয়ে পাওয়ার পর আপনার ভিসা কোন অবস্থায় আছে তা জানা খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি এজেন্সির মাধ্যমে এপ্লাই করেন অনেক সময় ব্যস্ততার কারণে অথবা প্রতারণা করার করার ইচ্ছায় আপনার এটা কোন অবস্থায় আছে তা জানাতে চায় না। তাই আপনি আপনার ভিসার স্ট্যাটাস যদি নিজেই চেক করতে চান বা জানতে চান তাহলে https://mae.ro/en/node/2035 এই পেজে প্রবেশ করে আপনার যাবতীয় তথ্য দিয়ে ভিসা চেক করতে পারবেন।

রোমানিয়া ভিসা প্রসেসিং এজেন্সি

এজেন্সির মাধ্যমে অ্যাপ্লাই করলে দ্রুত এবং তাড়াতাড়ি রোমানিয়া যাওয়ার ভিসা লাগবে, তাই আপনার উচিত উপযুক্ত প্রমাণ দিয়ে সরাসরি এজেন্সির সাথে কথা বলা। এইজন্য রোমানিয়া ভিসা প্রসেসিং করতে আপনাকে রোমানিয়া এম্বাসিতে কাগজপত্র জমা দিতে হবে।আপনার সুবিধা অনুযায়ী এজেন্সির মাধ্যমে কাগজ জমা দিয়ে দ্রুত ভিসা প্রসেসিং করতে পারেন। সকল ভিসা প্রসেসিং এর ক্ষেত্রে সাধারণত নিজের গুরুত্বপূর্ণ কাগজের প্রয়োজন হয় সেগুলো নিচে উল্লেখ করা হলো।

রোমানিয় যেতে যেসব কাগজপত্রের প্রয়োজনঃ

  • ‌অরজিনাল পাসপোর্ট (অবশ্যই পাসপোর্ট এর মেয়াদ ছয় মাসের উপরে থাকতে হবে)
  • ‌ভিসা আবেদন ফরম
  • ওয়ার্ক পারমিট ভিসার ফটোকপি
  • ‌দুই কপি পাসপোর্ট সাইজ রঙিন ছবি
  • ‌ব্যাংক স্টেটমেন্ট অরজিনাল কপি
  • ‌ভিসা বুকিং ও টিকেট কনফার্ম করতে হবে।

রোমানিয়া পৌঁছানোর পর বা যাওয়ার উদ্দেশ্যে যখন ভিসা লাগে তখন সবার মনে প্রশ্ন থাকে যে রোমানিয়া পৌঁছে কাজ পেতে কতদিন লাগতে পারে? আর ভিসা প্রসেসিং শেষ হলে রোমানিয়া যেতে আরো তিন থেকে চার মাস সময় লাগে। এজেন্সির মাধ্যমে রোমানিয়া যেতে হলে ৬ থেকে ৭ লাখ টাকা খরচ হয়

রোমানিয়া ভিসা ২০২৩

বাংলাদেশে নতুন করে রোমানিয়ার ভিসা চালু হয়েছে এবং প্রতিবছর ৫০০০ করে লোক নিবে রোমানিয়া সরকার। এই রোমানিয়া পাঠানোর কার্যক্রম প্রতিবছর সরকারিভাবে করা হবে। প্রবাস প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের নির্দিষ্ট ওয়েবসাইট থেকে বাংলাদেশীদের রোমানিয়া যাওয়ার জন্য অনলাইনে আবেদন করতে হবে এবং আবেদন করার জন্য নির্দিষ্ট ডকুমেন্ট পাসপোর্ট ও অন্যান্য গুরুত্বপূর্ণ কাগজপত্র জমা দিতে হবে। চলতি বছরের শুরু থেকেই রোমানিয়া প্রচুর লোক নিচ্ছে তাই যত তাড়াতাড়ি সম্ভব আপনার ভিসা আবেদন করুন।

রোমানিয়া স্টুডেন্ট ভিসা

আপনি চাইলে বিশ্বের সকল উন্নত কান্ট্রিতে স্টুডেন্ট ভিসা এবং ওয়ার্কিং ভিসা এই দুই রকম ভিসার মাধ্যমে যেতে পারবেন। তবে রোমানিয়া স্টুডেন্ট ভিসা মাধ্যমে যেতে চাইলে আপনাকে ন্যূনতম এইচএসসি পাশ এবং ভালো ইংলিশ বলার যোগ্যতা থাকতে হবে।

রোমানিয়া গার্মেন্টস বা ওয়ার্কিং ভিসা

রোমানিয়ায় বর্তমানে প্রচুর পরিমাণ এর কাজের ভিসা রয়েছে। রোমানিয়া গার্মেন্টস ও শিল্প কারখানায় কাজ করার জন্য অনেক লোকের প্রয়োজন। আপনি চাইলে দ্রুত রোমানিয়া ওয়ার্কিং ভিসার জন্য আবেদন করতে পারেন।এছাড়াও রোমানিয়া ইলেকট্রনিক ও কাঠমিস্ত্রি এবং ড্রাইভিং কাজের চাহিদা অনেক বেশি। হোটেল এবং আর্কিটেকচার কাজের গুরুত্ব বর্তমানে রোমানিয়ায় বেশি রয়েছে।

রোমানিয়া পারিবারিক পূর্ণ মিলন ভিসা

রোমানিয়া অনেক বছর কাজ করার ফলে রোমানিয়া পার্মানেন্ট ওয়ার্ক পারমিট বা ওই দেশের বাসিন্দা হওয়ার সুযোগ অনেকে পান। সেক্ষেত্রে আপনার পরিবারের লোকের জন্য যেমন আপনার স্ত্রী, সন্তান, মা- বাবা পরিবারের সকল মেম্বারের জন্য পারিবারিক পূর্ণমিলন ভিসার আবেদন করতে পারেন। এই ভিসার মাধ্যমে আপনি আপনার পরিবারের লোকজনকে তিন মাসের জন্য রোমানিয়া নিয়ে যেতে পারবেন।

ইতিকথা : আপনি সুরক্ষিতভাবে রোমানিয়া যেতে চাইলে সরকারি মাধ্যমে রোমানিয়া ভিসা আবেদন করুন। অন্যথায় দালালের প্ররোচনায় সর্বস্ব হারানোর সম্ভাবনা থাকে।