ব্লগিং কি ? ব্লগিং করে মাসে কত টাকা আয় করা যায় ?

ব্লগিং কি

ব্লগিং এই শব্দটি হয়তো কম বেশি আপনারা অনেকেই শুনেছেন। তবে এখনো অনেকেই জানেন না আসলে ব্লগিং কি? আমাদের অনেকের মনেই একটি প্রশ্ন ঘুরপাক খায় ব্লগিং করে কি আসলেই টাকা উপার্জন করা যায়। যদি উপার্জন করা গিয়েও থাকে তাহলে ব্লগিং করে কত টাকা আয় করা যায়? আজকের এই আর্টিকেলটিতে আমরা আপনাদেরকে ব্লগিং সংক্রান্ত বিস্তারিত সব তথ্য তুলে ধরবো।

ব্লগিং কি ?

ব্লগিং হলো ইন্টারনেটে লেখা একটি ওয়েবসাইট বা ওয়েবপেজ। ইন্টারনেটে লেখার জন্য অনেক প্লাটফর্ম রয়েছে। সেই সমস্ত প্লাটফর্ম ব্যবহার করে ব্যক্তিগত বা পেশাদার লেখালেখি কি ব্লগিং বলে। যারা ব্লগ লেখেন তারা ব্লগ লেখক অথবা ব্লগার নামে পরিচিত।

ব্লগিং সাম্প্রতিক সময়ে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। ব্যক্তিগত মতামত থেকে শুরু করে বিভিন্ন পণ্যের রিভিউ সংবাদ মাধ্যমে লেখালেখি এই সবকিছুই ব্লগিংয়ের অন্তর্ভুক্ত। অনেকেরই ভুল ধারণা থাকে ব্লগিং করে শুধুমাত্র মনের ব্যক্তিগত মতামত প্রকাশ করা হয়। বর্তমান সময়ে ব্লগিংয়ের পরিধি ব্যাপক।

অনেকেই ভাবেন ব্লগিং করা খুবই সহজ। বাস্তবতা হচ্ছে ব্লগিং করতে ব্যাপক ধৈর্যের প্রয়োজন। লেখালেখি কম-বেশি সবাই করতে পারে। কিন্তু আপনার লেখা যদি মানসম্মত না হয় তাহলে বর্তমান যুগে অন্যান্য ব্লগারদের সাথে পাল্লা দিয়ে এগিয়ে যেতে পারবেন না। হ্যাঁ এই কথা সত্যি চাইলে যে কেউ ব্লগিং করতে পারে। এর জন্য কোন সার্টিফিকেট বা ডিগ্রী প্রয়োজন হয় না।

ব্লগিং করে আয় করতে হলে অবশ্যই আপনাকে মানসম্মত লেখা লিখতে জানতে হবে। ধৈর্য এবং অধ্যবসায় থাকতে হবে। ব্লগে সফলতা পেতে হলে সময় লাগে। যারা ইতোমধ্যেই ব্লগিং করে তাদের ওয়েবসাইট বা ওয়েব পেজটিকে ভালো পর্যায়ে নিয়ে গেছেন তাদের জন্য বর্তমানে উপার্জন করা খুব বেশি একটা কঠিন কিছু না। কিন্তু আপনি যদি নতুন শুরু করে থাকেন তাহলে এর জন্য আপনার প্রচুর সময় এবং ধৈর্যের দরকার হবে।

লেখালেখি চাইলে আপনি কালকে থেকেই শুরু করে দিতে পারেন। একটি ব্লগ পেজ বা ওয়েবসাইট তৈরি করার খুব বেশি কঠিন কিছু না বর্তমান যুগে। তবে লেখালেখির পাশাপাশি আপনাদের কে SEO টাও ভালোভাবে শিখতে হবে। কারণ SEO না করলে আপনার ওয়েবসাইট টিতে ট্রাফিক আসবে না। আর যদি ওয়েবসাইটে ট্রাফিক না আসে তাহলে সেখান থেকে আয় করা সম্ভব না।

ব্লগিং করতে কি নিয়ে লিখতে হয় এই নিয়ে অনেকেরই ধারণা থাকে না। ব্লগিং করতে চাইলে আপনি যেকোনো বিষয়ে লিখতে পারেন। তবে আপনাকে বুঝতে হবে মানুষ ইন্টারনেটে কোন তথ্য জানতে চাচ্ছে। আপনাকে সেই বিষয়টিকে নির্বাচন করে তারপর মানুষের উপকারে আসবে এমন আর্টিকেল লিখতে হবে। যেমনঃ ফুড ব্লগিং, ভ্রমণ ব্লগিং, পার্সোনাল ব্লগিং, টেক ব্লগিং, মোটিভেশনাল ব্লগিং ইত্যাদি। আপনার যে বিষয়বস্তুর উপর জ্ঞান আছে আপনি চাইলে সে বিষয়বস্তুটি নির্বাচন করে তারপর তা নিয়ে কাজ শুরু করতে পারেন। তবে শর্ত একটাই আপনি কারো থেকে কোন কিছু কপি করতে পারবেন না। মানুষের উপকারে আসবে এমন তথ্য সম্বলিত আর্টিকেল নিজে থেকে লিখতে হবে। এই ছিল ব্লগিং কি এই সংক্রান্ত সামান্য কিছু তথ্য।

ব্লগ থেকে কিভাবে অনলাইন টাকা আয় করবেন ?

এই আর্টিকেলটিতে আমরা আলোচনা করব না কিভাবে একটি ব্লগ তৈরি করতে হয়। এই নিয়ে আমরা পরবর্তীতে অন্য একটি আর্টিকেল এ আলোচনা করবো। ব্লগ থেকে অনলাইনে টাকা আয় করার অনেক উপায় আছে। তবে সেই উপায় গুলো অনেকাংশে নির্ভর করে আপনার ব্লগিং ক্যাটাগরির উপর। আপনি কোন সমস্ত বিষয়ে লেখালেখি করেন তার ওপর নির্ভর করে আপনি অনলাইনে কোন প্লাটফর্ম থেকে টাকা উপার্জন করবেন। নিচে আপনাদের জন্য ব্লগ থেকে অনলাইনে টাকা আয় করার জনপ্রিয় কিছু মাধ্যম তুলে ধরলামঃ

১. গুগল এডসেন্স দ্বারা ব্লগ থেকে টাকা আয়

ব্লগ থেকে টাকায় করার অন্যতম জনপ্রিয় মাধ্যম হচ্ছে গুগল এডসেন্স। ব্লগ কিংবা ওয়েবসাইট থেকে টাকা আয় করার সবচেয়ে জনপ্রিয় এবং বিশ্বস্ত মাধ্যম হচ্ছে গুগল এডসেন্স। গুগল এডসেন্স এমন একটি সার্ভিস যা আপনার ব্লগ কিংবা ওয়েব সাইটে বিজ্ঞাপন প্রদর্শনের মাধ্যমে টাকা উপার্জনের ব্যবস্থা করে দেয়। এই বিজ্ঞাপন গুলো আপনার ব্লগের ব্যানারে, সাইড বারে, আর্টিকেলের মাঝে দেখানো যায়।

যত বেশি পরিমাণ মানুষ বিজ্ঞাপন দেখবে তত বেশি পরিমাণ আপনার আয় হবে। তাছাড়া বিজ্ঞাপন গুলোতে যদি কেউ ক্লিক করে তাহলে আরও বেশি বাড়তি আয় করা সম্ভব। গুগল এডসেন্স অ্যাপ্রুভাল পেতে যে অনেক বেশি ট্রাফিক এর প্রয়োজন আছে এমন নয়। তবে যদি আপনার ভালো পরিমাণ ট্রাফিক না থাকে তাহলে আপনি সেই ব্লগ থেকে আয় করতে পারবেন না। তাই প্রথমে আপনি মানসম্মত আর্টিকেল লেখায় মনোযোগ দিন। ভালোভাবে SEO করুন। তারপর গুগল এডসেন্সের জন্য আবেদন করুন। মনে রাখবেন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে কোন আর্টিকেল লিখবেন না। কোথাও থেকে কোন কিছু কপি করবেন না। তা না হলে আপনি গুগল এডসেন্স পাবেন না।

২. অ্যাফিলিয়েট মার্কেটিং দ্বারা ইনকাম

ব্লগ থেকে আয়ের জন্য এডসেন্সের পরে ব্লগারদের পছন্দ অ্যাফিলিয়েট মার্কেটিং। অনেকে আবার এডসেন্স ব্যবহার না করে অ্যাফিলিয়েট মার্কেটিং করা কি শ্রেয় মনে করেন। অনেকে মনে প্রশ্ন আসতে পারে অ্যাফিলিয়েট মার্কেটিং কি? দেখুন অ্যাফিলিয়েট মার্কেটিং এর সংজ্ঞা খুবই সহজ। অ্যাফিলিয়েট মার্কেটিং করার জন্য আপনাদেরকে খুব বেশি কিছু করতে হবে না। এর জন্য আপনাদের ব্লগে বিভিন্ন পণ্যের লিংক যোগ করতে হবে। সেই লিংক থেকে কেউ যদি কোন পণ্য ক্রয় করে তাহলে আপনি সে পণ্যের দাম থেকে কিছু পার্সেন্টেজ কমিশন হিসেবে পাবেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং করার জন্য অবশ্যই আপনাকে অনেক ভালো ইংরেজি জানতে হবে। কারণ মূলত যে সমস্ত ভালো ওয়েবসাইটগুলো আপনাদেরকে অ্যাফিলিয়েট মার্কেটিং করার সুবিধা প্রদান করে সেগুলো যারা বাংলাদেশী কিংবা বাংলা ভাষা জানে তাদের জন্য নয়। অ্যামাজনের মত জায়ান্ট কোম্পানি বাংলাদেশে কোন সার্ভিস প্রদান করে না। তাই বিভিন্ন পণ্যের রিভিউ লেখার সময় আপনাদেরকে অন্য দেশের মানুষের কথা মাথায় রেখে রিভিউ লিখতে হবে।

তাছাড়া আপনাদের মনে রাখতে হবে সব ওয়েবসাইট থেকে সব ব্লগ ওয়েবসাইট থেকে আপনারা অ্যাফিলিয়েট মার্কেটিং এর দ্বারা আয় করতে পারবেন না। ধরুন আপনার একটি বইয়ের রিভিউ এর ব্লগ রয়েছে। স্বাভাবিকভাবে আপনি যদি সেই ব্লগে কোন খাদ্য সংক্রান্ত পণ্যের অ্যাফিলিয়েট করেন তাহলে সেখান থেকে কেউই পণ্য ক্রয় করবেনা। তাছাড়া অ্যাফিলিয়েট মার্কেটিং করার জন্য খুবই মানসম্মত লেখার প্রয়োজন হয়। এর জন্য SEO করাও খুবই গুরুত্বপূর্ণ। কারন আপনি যদি গুগল আপনার ওয়েবসাইট র‍্যাংক করতে না পারেন তাহলে আপনার ট্রাফিক ও আসবে না, পণ্যের বিক্রিও হবে না।

৩. লোকাল প্রোডাক্ট প্রমোশন দ্বারা ইনকাম

গুগল এডসেন্স এবং অ্যাফিলিয়েট মার্কেটিং ব্যতীত ব্লগ থেকে আয় করার আরেকটি সহজ উপায় হচ্ছে লোকাল প্রোডাক্ট প্রমোশন। যদি আপনার ওয়েবসাইটে বিভিন্ন এলাকা ভিত্তিক হয়ে থাকে কিংবা ধরুন পুরো দেশের জন্য হয়ে থাকে। তাহলে আপনি ছোট লোকাল কোম্পানির প্রচার কিংবা বড় কোম্পানির প্রচার করে প্রোডাক্ট প্রমোশন দ্বারা ইনকাম করতে পারেন।

আপনি দেখতে পারবেন বিভিন্ন এলাকাভিত্তিক লোকাল নিউজ পোর্টাল ওয়েবসাইট রয়েছে। এই ওয়েবসাইটগুলো সেই লোকাল এলাকার বিভিন্ন দোকান, প্রোডাক্ট এবং সার্ভিসের বিজ্ঞাপন প্রদর্শনের মাধ্যমে ইনকাম করে থাকে। এর জন্য আপনাকে বাড়তি কোন সার্ভিস ব্যবহার করতে হয় না। আপনার ব্লগের বিভিন্ন অংশে বিজ্ঞাপন প্রচারের জন্য আপনার ইমেইলটি যোগ করে দিবেন। সেই ইমেইলেই লোকাল প্রোডাক্ট প্রমোশন করার জন্য আপনাদের সাথে সবাই যোগাযোগ করবে। লোকাল প্রোডাক্ট প্রমোশনের মাধ্যমে ইনকাম করার জন্য আপনার ওয়েবসাইটে ভালো ট্রাফিক থাকতে হবে তাছাড়া ভালো সুনাম ও থাকতে হবে।

ব্লগ থেকে কি পরিমাণ আয় করা সম্ভব ?

ব্লগ থেকে মানুষ ১০ হাজার টাকা থেকে শুরু করে কোটি টাকা পর্যন্ত ইনকাম করে থাকে। তবে সাধারন ব্লগাররা যারা বাংলা ভাষায় কাজ করে থাকেন তারা গড়ে মাসে ২০ থেকে ৩০ হাজার টাকা উপার্জন করেন। যারা একটু মাঝারি পর্যায়ে আছে তারা ৫০ থেকে ৭০ হাজার টাকা ইনকাম করে থাকেন। আপনার ওয়েবসাইটে যদি একটু ভালো ট্রাফিক থেকে থাকে তাহলে সেখান থেকে এক থেকে দুই লক্ষ টাকা ইনকাম করা সম্ভব। যারা ৫/৬ বছর ধরে এই সেক্টরে কাজ করছেন তারা সবাই গড়ে মাসে এক লক্ষ টাকার বেশি উপার্জন করে থাকেন। যাদের ইংরেজি ব্লগ রয়েছে মোটামুটি ভালো ট্রাফিক হলেই তারা ১ লক্ষ থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত আয় করে থাকেন। এছাড়া বড় বড় নিউজ পোর্টাল ব্লগ কোম্পানিগুলো মাসিক কোটি টাকা পর্যন্ত আয় করে থাকে।

আশা করছি যারা ব্লগিং শুরু করবেন তাদের জন্য এই আর্টিকেলটি অনেক উপকারে আসবে। মনে রাখবেন ব্লগিংয়ের জন্য প্রচুর অধ্যবসায় এবং ধৈর্যের প্রয়োজন। অনেকে এক দুই বছর কাজ করেও সফলতা পান না। তবে পরিশ্রম করলে মন দিয়ে কাজ করলে ব্লগিং এর মাধ্যমে প্রচুর টাকা উপার্জন করা সম্ভব। তাই ধৈর্য না হারিয়ে প্রতিনিয়ত কাজ করে যান। সফলতা একদিন আপনার হাতেই ধরা দিবে।

1 thought on “ব্লগিং কি ? ব্লগিং করে মাসে কত টাকা আয় করা যায় ?”

  1. খুবই উপকৃত হলাম এই পোস্ট পড়ে। ধন্যবাদ।

Leave a Reply