সহজে ইংরেজি শেখার সেরা ৮ টি উপায়

ইংরেজি শেখার সহজ উপায়

বর্তমান যুগে ইংরেজি ভাষা শিখার গুরুত্ব অপরিসীম। পড়ালেখা, চাকরি, ব্যবসা প্রায় সব কাজেই ইংরেজির ব্যবহার বেড়েই চলেছে। ইংরেজি জানলে যেকোন কাজে আপনি বাড়তি সুবিধা পাবেন। কিন্তু আমাদের স্কুল, বিশ্ববিদ্যালয় গুলোতে যেভাবে ইংরেজি শিখানো হয় তাতে আমাদের খুব বেশি একটা সুবিধা হয় না। আমারা সঠিক ভাবে জানিই না ইংরেজি শেখার সহজ উপায় গুলো কি!

ইংরেজিকে এখনো আমরা একটি পড়ালেখার বিষয় হিসেবে দেখি। পরিক্ষায় ভালো মার্ক তুলতে হবে তাই আমরা ইংরেজি পড়ি। অথচ একটি নতুন ভাষা শিখছি এই ভেবে আমাদের ইংরেজি শিখা উচিত। এতে করে ইংরেজি আরোও ভালো ভাবে আয়ত্ত করা যায়।

যারা ইংরেজি শিখবেন ভাবছেন কিন্তু জানেন না কিভাবে শিখবেন তাদের জন্য আজকের আমাদের এই আর্টিকেলটি অনেক উপকারে আসবে। আজ আপনাদের সাথে শেয়ার করবো ৮ টি সেরা ইংরেজি শেখার সহজ উপায়

ইংরেজি শেখার সহজ উপায়

প্রচলিত ভাবে আমরা শুধু বই পড়ে ইংরেজি শেখার চেষ্টা করি। যার ফলে আমাদের সেই ইংরেজি শেখা শুধু পরিক্ষা পর্যন্তই সিমাবদ্ধ থাকে। কারোও সাথে ইংরেজিতে কথা বলতে গেলেও আমরা জড়তা অনুভব করি। এর জন্য আমাদের প্রচলিত ভাবে ইংরেজি শেখা থেকে সরে এসে আধুনিক পদ্ধতিতে ইংরেজি চর্চা করতে হবে। নিচে আপনাদের জন্য ৮ টি ইংরেজি শেখার সহজ উপায় তুলে ধরা হলো।

১. পডকাস্ট শুনুন

পডকাস্ট অনেক আগে থেকে চালু হলেও এর জনপ্রিয়তা পেতে শুরু করেছে বেশি দিন হয়নি। এটি মূলত একটি অডিও ভিত্তিক প্লাটফর্ম। যেখানে সকলে অডিও আকারে বিভিন্ন বিষয়ের উপর আলোচনা করে থাকে। সমসাময়িক বিষয়বস্তু, রাজনীতি, খেলাধুলা, বিজ্ঞান, সাহিত্য, গল্প প্রায় সকল বিষয়বস্তুর উপর এখানে আলোচনা করা হয়।

ইংরেজি শেখার জন্য অনেকেই বর্তমানে পডকাস্ট শুনে থাকেন। ইংরেজি ভাষায় আপনি সারা বিশ্বে ব্যাপক পডকাস্ট খুঁজে পাবেন। আপনি চাইলে আপনার অবসর সময়ে কানে হেডফোন লাগিয়ে খুব সহজে পডকাস্ট শুনে নিতে পারেন। যত বেশি আপনি ইংরেজি শুনবেন এবং চর্চা করবেন তত তাড়াতাড়ি আপনি ইংরেজিতে পারদর্শী হয়ে উঠবেন।

বিবিসি পডকাস্ট, ব্রিটিশ কাউন্সিল সঠিকভাবে সহজ উপায় ইংরেজি শেখা ও বোঝার নানা কৌশল শিখতে আপনারা বিবিসি পডকাস্ট  এবং ব্রিটিশ কাউন্সিল পডকাস্ট  শুনতে পারেন। ব্রিটিশ কাউন্সিলের ব্রডকাস্টিং পাবেন এখানে

২. টেড টক

বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিগণ, সৃজনশীল মেধার অধিকারী ব্যক্তিরা টেড টক এর মঞ্চে বক্তিতা দিয়ে থাকেন। টেড টক মূলত একটি বক্তিতার মঞ্চ। বিভিন্ন বক্তারা এই মঞ্চে তাদের সৃজনশীল চিন্তাভাবনা তুলে ধরেন। গান, সাহিত্য, বিজ্ঞান, জলবায়ু পরিবর্তন অনেক বিষয়ের উপর এখানে আপনারা বিভিন্ন বক্তার বক্তিতা পেয়ে যাবেন। বিশ্বের সবচাইতে ধনী ব্যক্তি স্পেস এক্স এর প্রতিষ্ঠাতা ইলন মাস্ক, মার্কিন লেখক ও অধ্যাপক ব্রেনে ব্রাউন, পেশা সংশ্লিষ্ট বিশ্লেষক সিমন সিনেক শহর নানান গুণী ব্যক্তিগণের বিভিন্ন বক্তিতা আপনারা এখানে পেয়ে যাবেন। যা শুধুমাত্র আপনাদের ইংরেজি শেখাতেই কাজে আসবে না, পাশাপাশি আপনি সারা বিশ্ব সম্পর্কে অনেক ভালো জ্ঞান অর্জন করতে পারবেন। তাছাড়া কিভাবে সকলের সামনে নিজেকে আপনি উপস্থাপন করতে পারেন তা আপনি টেড টক থেকে শিখতে পারেন।

৩. অডিও বই

অডিও বই এবং পডকাস্ট দুটোই অডিও ভিত্তিক প্লাটফর্ম। তবে অডিও বই হচ্ছে মূলত বিভিন্ন বইয়ের অডিও ভার্সন। এরপর এখন আর আপনাকে ঘন্টার পর ঘন্টা বসে বই পড়তে হবে না। আপনি চাইলে সম্পূর্ণ বইটি অডিও আকারে শুনে নিতে পারেন। দিন দিন অডিও বইয়ের চাহিদা বেড়েই চলেছে। এর ফলে ঘন্টার পর ঘন্টা বসে যেমন বই পড়তে হয় না। ঠিক তেমনভাবে সময়ও বাঁচে। চাইলে আপনারা যে কোন কাজ করতে করতে ও অডিও বই শুনতে পারেন। আপনার চাইলে বিভিন্ন অডিও বই অনলাইন থেকে ডাউনলোড করে ফ্রিতেই পড়তে পারবেন। ইংরেজি শেখার অন্যতম একটি উপায় হচ্ছে প্রচুর পরিমাণে অডিও বই শোনা। ইংরেজি গ্রামারের বিভিন্ন কৌশল সংক্রান্ত অডিও বইও রয়েছে। আপনারা চাইলে সেগুলো শুনতে পারেন।

৪. নতুন শব্দ শেখা

মনে রাখবেন সেই ব্যক্তি ইংরেজিতে তত বেশি পারদর্শী যার শব্দ ভাণ্ডারে প্রচুর পরিমাণে ইংরেজি শব্দ রয়েছে। ইংরেজিতে পুরোপুরি পারদর্শী হতে হলে আপনাকে প্রচুর পরিমাণ শব্দ শিখতে হবে। আপনারা চাইলে প্রতিদিন বাসা থেকে বের হওয়ার আগে নতুন করে দশটি শব্দ শিখতে পারেন। সারাদিন বিভিন্ন কাজের ফাঁকে চাইলে আপনারা শব্দগুলো দিয়ে বাক্য গঠন করতে পারেন। একটু পর পর শব্দগুলো মনে আছে কিনা যাচাই করে নিবেন। প্রতিদিন যদি আপনি ১০ টি করে নতুন শব্দ শিখেন তাহলে মাসে আপনি ৩০০ টি শব্দ শিখতে পারলেন। এভাবে আপনি বছরে প্রায় ৩৬৫০ টি শব্দ শিখতে পারবেন। ইংরেজিতে পারদর্শী হতে হলে নতুন শব্দ শেখার কোন বিকল্প নেই। তাই যখনই নতুন কোন ইংরেজি শব্দ দেখবেন তা বাংলা অর্থসহ জেনে নিবেন।

৫. সঙ্গী খুঁজে নিন

ইংরেজিতে আরও পারদর্শী হতে হলে, আরো বেশি চর্চা করতে হলে একজন সঙ্গী প্রয়োজন হয়। আপনি এমন কাউকে সঙ্গী হিসেবে খুঁজে নিন যে নিজেও ইংরেজি শিখতে ইচ্ছুক। দুইজন মিলে একসাথে ইংরেজি চর্চা করলে বিভিন্ন সময় ইংরেজিতে কথাবার্তা বললে ইংরেজি কথা বলা জড়তা অনেকাংশেই কেটে যায়। তাছাড়া দুইজন দুজনের ভুল ধরতে পারলে খুব সহজেই সেই ভুলটাও শুধরে নেয়া যায়। এর আরো একটি সুবিধা হচ্ছে দুজন সঙ্গী মিলে যখন আপনারা ইংরেজি অনুশীলন করবেন তখন সবকিছু আরও সহজেই আপনারা বুঝতে পারবেন। এর ফলে আপনারা বাড়তি আনন্দও পাবেন। যদি সামনাসামনি মুখোমুখি বসে কথা বলতে না পারেন তাহলে চ্যাটিংয়ের মাধ্যমে আপনারা ইংরেজিতে বার্তা প্রেরণ করে ইংরেজি অনুশীলন করতে পারেন।

৬. ইংরেজি মুভি দেখা

ইংরেজি শেখার অন্যতম সহজ এবং জনপ্রিয় একটি উপায় হচ্ছে প্রচুর পরিমাণে ইংরেজি মুভি দেখা। আমরা সকলে কমবেশি মুভি দেখতে পছন্দ করি। অনেকে আবার ইংরেজি মুভি হিন্দি অথবা বাংলা ডাবড করে তারপর দেখে। এই কাজটা কখনোই করবেন না। সব সময় ইংরেজি মুভি ইংরেজি ভাষায় দেখার চেষ্টা করবেন। এটি মুভি দেখার মজা যেমন বেড়ে যায়। ঠিক তেমনভাবে প্রচুর ইংরেজি শব্দ জানা যায়। আপনার চেষ্টা করবেন সাবটাইটেল সহ ইংরেজি মুভি দেখার জন্য। আপনারা চাইলে বাংলা ইংরেজি দুই রকমের সাবটাইটেলই ব্যবহার করতে পারেন। এতে করে শব্দের অর্থ কি তা বোঝা আপনাদের জন্য আরও সহজ হয়ে যাবে।

৭. ইংরেজি বই পড়ুন

ইংরেজি শেখার সহজ উপায় হচ্ছে ইংরেজি বই পড়া। যারা নতুন করে ইংরেজি শিখছেন তারা সহজ ভাষায় লেখা ইংরেজি বইগুলো পড়বেন। যেসব বইয়ে ইংরেজি একটু জটিল ভাবে লেখা আছে শুরুতেই সেগুলো পড়ার প্রয়োজন নেই। প্রথমে সহজ বই দিয়ে শুরু করুন। পরবর্তীতে ইংরেজিতে আপনার পারদর্শিতা বাড়লে আপনি আরো অনেক বই আছে সেগুলো পড়তে পারেন। যদি বইয়ের কোন শব্দ আপনি বুঝতে না পারেন তাহলে তা গুগলে সার্চ করে ভালোভাবে জেনে নিন। আপনারা চাইলে নতুন শব্দগুলো নোট করে লিখে রাখতে পারেন।

৮. ইংরেজি পত্রিকা পড়ুন

আপনারা ভালোভাবে ইংরেজি শেখার জন্য প্রতিদিন ইংরেজি পত্রিকা পড়তে পারেন। সারা বিশ্বের প্রচুর ইংরেজি পত্রিকা রয়েছে। পত্রিকা গুলো যে আপনাকে কিনে তারপর পড়তে হবে এমন নয়। বর্তমানে অনলাইনে সকল পত্রিকা পাওয়া যায়। এই সমস্ত পত্রিকা ইপত্রিকা নামে পরিচিত। তাছাড়া বর্তমানে প্রতিটি পত্রিকারই অনলাইনে ওয়েবসাইট রয়েছে। আপনারা চাইলে সেই সকল ওয়েবসাইটে গিয়ে প্রতিদিনের সংবাদ পড়ে আসতে পারেন। এতে করে আপনারা ইংরেজি আরও সহজে শিখতে পারবেন।

ইংরেজি পত্রিকা পড়লে শুধু যে আপনি ইংরেজি শিখতে পারবেন তা নয় আপনি সমসাময়িক সকল বিষয়বস্তুর উপর আরো ভালোভাবে জ্ঞান অর্জন করতে পারবেন। আপনাকে যে শুধু বাইরের দেশের ইংরেজি পড়তে হবে এমন নয় বাংলাদেশের বিষয়বস্তু নিয়ে লেখা প্রচুর ইংরেজি পত্রিকাও রয়েছে। দ্য ডেইলি স্টার যার মধ্যে অন্যতম। ইংরেজি থেকে বাংলা অনুবাদ শিখার জন্য ইংরেজি পত্রিকা পড়া জরুরী।

ইতিকথা, ইংরেজি শেখার সহজ উপায় গুলো এতক্ষণ আমরা আপনাদের সামনে বর্ণনা করলাম। এগুলো ছাড়াও ইংরেজি শেখার আরো অনেক উপায় রয়েছে। আপনি নিজেই নির্বাচন করুন আপনার কোন উপায় ভালো লাগে। ইংরেজি শেখার জন্য যে আপনার গ্রামার মুখস্ত করতে হবে এমন নয়, আমরা যখন বাংলা ভাষায় কথা বলি তখন কি আমরা গ্রামার খেয়াল রেখে কথা বলি? একদমই না। ইংরেজি ভাষাকেও আপনাদের এমন ভাবে চর্চা করতে হবে যাতে মন থেকে চাইলেই আপনি কোন কিছু ভাষায় প্রকাশ করতে পারেন। এভাবে ইংরেজি চর্চা করলে একসময় দেখবেন আপনি ইংরেজিতে পারদর্শিতা অর্জন করেছেন। আশা করছি আজকের এই আর্টিকেলটি আপনাদের অনেক উপকারে আসবে।

Leave a Reply