ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার সঠিক নিয়ম – (অনলাইন)

ইংরেজি থেকে বাংলা অনুবাদ

বর্তমান যুগে দৈনন্দিন নানা কাজে আমাদেরকে ইংরেজি থেকে বাংলা অনুবাদ করতে হয়। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, চাকরি, ব্যবসা প্রায় সব কাজেই বর্তমানে ইংরেজির ব্যবহার হয়। অনলাইনে সঠিক নিয়ে ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার জন্য বেশ কিছু অ্যাপ্লিকেশন সফটওয়্যার রয়েছে। তবে সঠিক নিয়মে নির্ভুল ভাবে ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার জন্য কোন অ্যাপ্লিকেশন সফটওয়্যার ব্যবহার করা উচিত, কিভাবে ব্যবহার করা উচিত এই বিষয়ে বিস্তারিত সব তথ্য আজকে আপনাদের সামনে তুলে ধরবো।

ইংরেজি থেকে বাংলা অনুবাদ online

1. Google Translator

অনলাইনে ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার জন্য যতগুলো মাধ্যম রয়েছে তার মধ্যে Google Translator অন্যতম। ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করার জন্য যতগুলো সফটওয়্যার এপ্লিকেশন রয়েছে তার মধ্যে সবচেয়ে বেশি নির্ভুল ভাবে ইংরেজি থেকে বাংলা অনুবাদ করতে পারে (Google Translator) গুগল ট্রান্সলেটর। যেকোনো বয়সের মানুষ যে কোন কেউ চাইলেই এটি খুব সহজে ব্যবহার করতে পারে।

গুগল ট্রান্সলেটর (Google Translator) ব্যবহার করে আপনি শুধু ইংরেজি থেকে বাংলায় অনুবাদই নয়, আপনি চাইলে বাংলা থেকে ইংরেজি অনুবাদও করতে পারবেন।বিশ্বের প্রায় সব দেশের ভাষায় আপনি অনুবাদ করতে পারবেন। গুগল ট্রান্সলেটর (Google Translator) এর মত নির্ভুল অনুবাদ আর কোন এপ্লিকেশন সফটওয়্যার করতে পারে না। কোন অ্যাপ্লিকেশন সফটওয়্যারই এখন পর্যন্ত শতভাগ নির্ভুল অনুবাদ করতে পারে না। তবে এক্ষেত্রে গুগল ট্রান্সলেটর মোটামুটি ৯০% পর্যন্ত সঠিক অনুবাদ দিয়ে থাকে। তবে বাক্য যদি বড় হয় সেক্ষেত্রে কিছুটা ভুল হতে পারে।

গুগল ট্রান্সলেটর আপনি চাইলে মোবাইলে পিসিতে অথবা ট্যাবে যে কোন জায়গায় ব্যবহার করতে পারেন। এর জন্য শুধু আপনার দরকার হবে একটি মডার্ন ব্রাউজার। শুধু আপনারা গুগলে সার্চ করে লিখবেন (Google Translator) গুগল ট্রান্সলেটর।

গুগল ট্রান্সলেটর

ঠিক প্রথম থেকে উপরেই আপনারা দুটি ফিল্ড দেখতে পারবেন। আপনারা দেখতে পারবেন Detect Language নামক একটি অপশন রয়েছে আপনারা এখান থেকে চাইলে আপনার যে ভাষাকে অনুবাদ করতে চাচ্ছেন অন্য ভাষায় সেই ভাষাটি সিলেক্ট করতে পারেন। যদি আপনার এখান থেকে ভাষা সিলেট নাও করেন (Google Translator) গুগল ট্রান্সলেটর অটোমেটিক আপনার ভাষাটি ডিটেক্ট করে নিবে।

এবার ডান পাশে আপনার লক্ষ্য করুন সেখানে আরো একটি অপশন রয়েছে যেখানে আপনার ভাষা সিলেক্ট করতে পারবেন। এখান থেকে আপনার যে ভাষায় আপনাদের অনুবাদ করতে যাচ্ছেন সেই ভাষাটি সিলেক্ট করুন। এবার বাম পাশের যেই ডিটেক্ট অপশনটি রয়েছে তার নিচের ইনপুট ফিল্ডে আপনারা যা অনুবাদ করতে চান তা লিখুন। দেখবেন ডান পাশে আপনার ভাষাটি অনুবাদ হয়ে যাচ্ছে। এভাবে আপনারা চাইলে খুব সহজেই ইংরেজি থেকে বাংলা অনুবাদ অথবা বাংলা থেকে ইংরেজি অনুবাদ করতে পারেন। তবে এভাবে সরাসরি আপনারা শুধুমাত্র ৩৯০০ টি Character একসাথে অনুবাদ করতে পারবেন। যদি আপনার এরচেয়ে বেশি Character অনুবাদ করতে চান translate.google.com এই ওয়েবসাইটটিতে প্রবেশ করে একই নিয়মে অনুবাদ করতে পারেন।

Google Translator এর কিছু ফিচারসমূহঃ

  • Text Translation
  • Speech Translation
  • Image Translation
  • Offline Mode
  • Website Translation
  • Document Translation

গুগলের পাশাপাশি Bing,Yandex, DuckDuckGo এর ও একই ধরণের ট্রান্সলেটর রয়েছে। তবে নির্ভরযোগ্যতা এবং ইউজার ইন্টারফেস এসব দিক বিবেচনায় গুগল ট্রান্সলেটরই সবচেয়ে সেরা।

2. Google Translate App

বর্তমান যুগে বেশিরভাগ মানুষ স্মার্টফোন ব্যবহার করে থাকে। স্মার্টফোন ব্যবহার করে না এমন মানুষের সংখ্যা খুবই কম। কারো ডেক্সটপ অথবা ল্যাপটপ নাও থাকতে পারে। তবে বর্তমান যুগে প্রায় ৯০ শতাংশ মানুষের হাতেই স্মার্টফোন রয়েছে। মানুষ বর্তমানে কোন কিছু ব্রাউজ করে দেখার চেয়ে অ্যাপের মাধ্যমে দেখায় বেশি স্বাচ্ছন্দ বোধ করে। তাই দেখতে পাবেন বর্তমানে প্রায় প্রতিটি ওয়েবসাইটের একটি করে অ্যাপ রয়েছে। এক ব্যবহারের ক্ষেত্রে সুবিধা হচ্ছে এক্ষেত্রে আপনাকে বার বার কোন কিছু লিখে সার্চ করতে হয় না। আপনার কোন কিছু দরকার হলো আপনি অ্যাপ এ প্রবেশ করে খুব সহজেই কাজ করতে পারেন।

প্লে স্টোরে ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার জন্য অনেক অ্যাপ রয়েছে। আমি ব্যক্তিগতভাবে অনেকগুলো একই ব্যবহার করেছি। তবে এর মধ্যে সবচেয়ে সহজ এবং সবচেয়ে নির্ভুলভাবে অনুবাদ করে দেয় আমাদেরকে (Google Translator) গুগল ট্রান্সলেটর। গুগল ট্রান্সলেটর যেমন যেকোনো ব্রাউজারে সার্চ করে ব্যবহার করা যায়।ঠিক তেমনভাবে আপনারা প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করে ব্যবহার করতে পারেন। ঠিক যেমন ভাবে আপনারা ব্রাউজারে গুগল ট্রান্সলেটর ব্যবহার করতেন, ঠিক একই রকম ভাবে অ্যাপটি ডাউনলোড করার পর ইন্সটল করে আপনারা একই পদ্ধতিতে ইংরেজি থেকে বাংলা অনুবাদ করতে পারেন। এক্ষেত্রে ব্যবহার করার সুবিধা হচ্ছে আপনাকে বারবার ব্রাউজারে গিয়ে (Google Translator) গুগল ট্রান্সলেটর লিখে সার্চ করতে হবে না।

প্লে স্টোরে যতগুলো ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার অ্যাপ রয়েছে তার মধ্যে সবচেয়ে বেশি নির্ভুল অনুবাদ করে গুগল ট্রান্সলেটর। আমি ব্যক্তিগতভাবে ব্যবহার করে দেখেছি গুগল ট্রান্সলেটর ৯৫% ক্ষেত্রে নির্ভুল অনুবাদ করে থাকে। তাছাড়া একটি অ্যাপের মাধ্যমেই আপনারা যে কোন ভাষায় যেকোনো কিছু অনুবাদ করতে পারেন। গুগলের প্রোডাক্ট হওয়ায় এর নির্ভরযোগ্যতাও বেশি।

গুগল ট্রান্সলেটর এই অ্যাপটি আপনাদের মোবাইলে ব্যবহার করার জন্য আপনারা চলে যান আপনাদের প্লে স্টোরে। এবার সার্চ বক্সে গুগল ট্রান্সলেট (Google Translate) লিখে সার্চ করুন। প্রথমে যে অ্যাপটি আসবে আপনারা সেই কাঙ্ক্ষিত একটি ডাউনলোড করে ইনস্টল নিবেন। অ্যাপটিতে প্রবেশ করার পর আপনারা বুঝতে পারবেন এই অ্যাপটি সম্পূর্ণ আপনাদের গুগল ট্রান্সলেটের ওয়েব ব্রাউজারের ওয়েব অ্যাপটির মত একই রকম।

Google Translate App

এখানে আপনারা ২টি বক্স দেখতে পাবেন। বাম পাশের ডিটেক্ট ল্যাঙ্গুয়েজ (Detect language) এই ইনপুট ফিল্ডে আপনাদেরকে আপনাদের বাক্য গুলো লিখতে হবে। ডানপাশে বক্সের উপরের দিকে আপনারা দেখতে পাবেন বিভিন্ন দেশের বিভিন্ন ভাষা সিলেক্ট করার অপশন রয়েছে। এখান থেকে আপনার আপনাদের কাঙ্খিত ভার্সিটি সিলেক্ট করে যে কোন ভাষায় আপনাদের বাক্যটি অনুবাদ করতে পারেন। আপনি যদি ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করতে চান সে ক্ষেত্রে আপনারা সেখানে বাংলা সিলেক্ট করুন। ঠিক একই রকম ভাবে আপনারা যদি বাংলা থেকে ইংরেজিতে কনভার্ট করতে চান সেই ক্ষেত্রে ডিটেক্ট ল্যাঙ্গুয়েজ (Detect language) অপশনে আপনাদেরকে বাংলা বাক্য লিখতে হবে। তখন আপনাদেরকে ডান পাশের অপশনটি থেকে ইংরেজি সিলেক্ট করতে হবে। তারপর দেখবেন অটোমেটিক আপনাদের বাংলা বাক্যটি ইংরেজিতে অনুবাদ হয়ে গেছে।

আরোও পড়ুনঃ ফেসবুক মার্কেটিং এর কৌশল

Google Translate App এর সুবিধা

  • Google Translate App এর সবচেয়ে বড় সুবিধা হচ্ছে আপনারা চাইলে অফলাইনেও অ্যাপটি ব্যবহার করতে পারবেন। আমাদের অনেক সময় নানান কারণে ইন্টারনেট কানেকশন থাকে না। প্রয়োজনীয় সময় আমাদের তখন ডাটা ছাড়া অনলাইনে অনুবাদ করা সম্ভব হয়ে ওঠে না। Google Translate App টি ব্যবহার করে আপনারা খুব সহজেই ডাটা ছাড়াই অনুবাদ করতে পারবেন। এক্ষেত্রে আপনাদেরকে ডান পাশের সিলেক্ট ল্যাঙ্গুয়েজ অপশনে যেই ভাষায় আপনারা অনুবাদ করতে চান সেই ভাষাটি সিলেক্ট করতে হবে। ধরুন এখানে আমি বাংলা সিলেক্ট করলাম। ভাষা সিলেক্ট করার পাশেই আপনারা একটি ডাউনলোড আইকন দেখতে পাবেন। যেই ভাষায় আপনারা অনুবাদ করতে চান সেই ভাষাটি সেই ডাউনলোড আইকনে ক্লিক করে সেইভ করে নিতে হবে। পরবর্তীতে ডাটা না থাকলেও আপনারা সেই ভাষায় যে কোন কিছু অনুবাদ করতে পারবেন। তবে এক্ষেত্রে মনে রাখতে হবে শুধুমাত্র যেই ভাষাটি আপনারা ডাউনলোড আইকনে ক্লিক করে সেভ করেছেন সেই ভাষাতেই অফলাইনে অনুবাদ করতে পারবেন। এক্ষেত্রে কাঙ্খিত ভাষাটি ডাউনলোড করার জন্য একবারের জন্য হলেও ডাটা কানেকশন প্রয়োজন হবে। একবার ডাউনলোড করে সেভ করে নিলে পরবর্তীতে অনুবাদ করার জন্য আপনার আর ডাটার প্রয়োজন হবে না।
  • আপনারা চাইলে Google Translate App টি ব্যবহার করে ক্যামেরা দিয়ে ছবি তুলে যে কোন ডকুমেন্টের অনুবাদ করতে পারেন।
  • এক ভাষায় লেখা বাক্য বিশ্বের যে কোন ভাষায় একই অ্যাপ দিয়ে অনুবাদ করতে পারেন।

3. Microsoft Translator

গুগল ট্রান্সলেটরের পর যদি বলা হয় যে কোন ভালো ট্রান্সলেটর ওয়েব অ্যাপের কথা তাহলে নিঃসন্দেহে মাইক্রোসফট ট্রান্সলেটরের (Microsoft Translator) নাম উঠে আসবে। আপনার চাইলে প্লে স্টোর থেকে খুব সহজেই মাইক্রোসফট ট্রান্সলেটর লিখে সার্চ করে অ্যাপটি ডাউনলোড করে ইন্সটল করে নিতে পারেন।
একটিতে প্রবেশ করার পর আপনারা ৪টি অপশন দেখতে পাবেন। এগুলো হচ্ছেঃ Text translation, Voice Translation, Conversation translation এবং Photo Translation । অ্যাপটি ব্যবহার করে আপনারা টেক্সট থেকে অনুবাদ, কনভার্সেশন অনুবাদ , ছবি থেকে অনুবাদ করতে পারবেন।

Microsoft Translator

গুগল ট্রান্সলেটর এর মত এখানেও দুটি অপশন রয়েছে ।একটি হচ্ছে ডিটেক্ট ল্যাঙ্গুয়েজ অপশন এখানে আপনাদের বাক্যগুলো লিখতে হবে অথবা ভয়েসে বলতে হবে এবং আরেকটি হচ্ছে ল্যাঙ্গুয়েজ সিলেক্ট অপশন। এখান থেকে আপনারা যে ভাষায় অনুবাদ করতেছেন সেই ভাষাটি সিলেক্ট করবেন। এভাবে খুব সহজে চাইলে এই অ্যাপটি ব্যবহার করে আপনারা ইংরেজি থেকে বাংলা অনুবাদ করতে পারেন। অনেকটা গুগল ট্রান্সলেটরের কাছাকাছি এই অ্যাপটি নির্ভুল অনুবাদ করে থাকে। তবে এক্ষেত্রে আমার কাছে ব্যক্তিগতভাবে এই অ্যাপটির ইউজার ইন্টারফেস ততটা ভালো লাগেনি।

ইংরেজি থেকে বাংলা অনুবাদ অনলাইন

উপরে আপনারা তিনটি মাধ্যম দেখলেন যার মাধ্যমে আপনারা ইংরেজি থেকে বাংলা অনুবাদ অনলাইন করতে পারবেন। গুগল ট্রান্সলেটর অ্যাপটি ব্যবহার করে আপনারা চাইলে অফলাইনে ব্যবহার করতে পারবেন। আমি ব্যক্তিগতভাবে আপনাদেরকে গুগল ট্রান্সলেটর (Google Translator) অ্যাপটি ব্যবহার করার কথা বলবো। অন্যান্য যে সকল ট্রান্সলেটর সফটওয়্যার অথবা অ্যাপ রয়েছে এর মধ্যে সবচেয়ে বেশি নির্ভুলভাবে কাজ করে গুগল ট্রান্সলেটর।

তবে বাক্য যদি বড় হয় সেক্ষেত্রে সব সময় সঠিক অনুবাদ হয় না। তাই শুধুমাত্র অনলাইনে বা অ্যাপের মাধ্যমে অনুবাদ করলেই যে আপনাদের বাক্যটি সঠিকভাবে অনুবাদ হয়ে যাবে তা ভাবা একদমই ভুল। তবে এক্ষেত্রে গুগল ট্রান্সলেটর ৯০% সময় সঠিকভাবে অনুবাদ করে থাকে। তাছাড়া একটি অ্যাপ থেকে আপনারা যে কোন ভাষায় চাইলে অনুবাদ করতে পারেন। এছাড়া ইউজার ফ্রেন্ডলি হওয়ায় ব্যাবহার করাও খুবই সোজা।

গুগল ট্রান্সলেটর আপনারা চাইলে ব্রাউজারে সার্চ করে ব্যবহার করতে পারেন, চাইলে আপনারা অ্যাপ ইন্সটল করে ব্যবহার করতে পারেন। এছাড়া অফলাইনে ব্যবহার করার সুবিধা তো রয়েছেই। আশা করছি আজকের এই আর্টিকেলটি থেকে আপনারা অনেক উপকৃত হবেন। কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর যা আপনাদের জেনে নেয়া উচিতঃ

ইংরেজি ভাষার প্রবর্তক কে ?

Geoffrey Chaucer কে ইংরেজি ভাষার প্রবর্তক বলা হয়।

ইংরেজি থেকে বাংলা অনুবাদ কিভাবে করব?

ইংরেজি থেকে বাংলা অনুবাদ করুন খুব সহজেই গুগল ট্রান্সলেটর (Google Translate App) অ্যাপ টি ব্যবহার করে অথবা আপনারা যে কোন ব্রাউজারে গুগল ট্রান্সলেটর সার্চ করেও ইংরেজি থেকে বাংলা অনুবাদ করতে পারেন। সবচেয়ে বেশি নির্ভুল ভাবে অনুবাদ করার জন্য গুগল ট্রান্সলেটরের বিকল্প নেই।

আমাদের জীবনে ইংরেজি ভাষার গুরুত্ব কেন?

ইংরেজি একটি আন্তর্জাতিক সর্বজনীন ভাষা। বিশ্বের প্রায় সব দেশেই ইংরেজি ভাষার চর্চা হয়। স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ইংরেজি ভাষার আধিপত্য দেখা যায়। তাছাড়া ভালো ইংরেজি জানলে আপনি চাকরির ক্ষেত্রে অবশ্যই একধাপ এগিয়ে থাকবেন। বিশ্বের নানান দেশের নানা প্রান্তের মানুষের সাথে যোগাযোগ করার জন্যও ইংরেজি জানা খুবই প্রয়োজন।

Leave a Reply