সিম কার নামে নিবন্ধন করা জানার উপায়

সিম কার নামে নিবন্ধন করা

সিম কার নামে নিবন্ধন করা এই প্রশ্ন অনেকের মনেই ঘুরপাক খায়। তাছাড়া অসাধু উপায়ে কেউ আপনার নামে সিম রেজিস্ট্রেশন করে নিলো কিনা তা জানাও খুব জরুরি। এছাড়া আপনারে মোবাইলে অপিরিচিত নম্বর থেকে কল আসলে তার মালিকানা জানাও অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। আজকার প্রায় সকলের মোবাইলেই অপিরিচিত নম্বর থেকে কল আসে।

আপনার নম্বরটি দিয়ে আপনার গুরুত্বপূর্ণ সোশ্যাল চ্যাট অ্যাপলিকেশন গুলো ও খোলা থাকে। অনেকেই কোন কারণ ছাড়াই নানা কারণে এসব সোশ্যাল চ্যাট অ্যাপলিকেশন গুলোতে কল, ম্যাসেজ দিয়ে বিরক্ত করে থাকে। তাই অনেক সময় সেই অপরিচিত ব্যাক্তির নাম জানার প্রয়োজন হয়। সেক্ষেত্রে সিম কার নামে রেজিস্ট্রেশন করা আছে জেনে নিলে কারা আপনাকে কল বা ম্যাসেজ দিয়ে বিরক্ত করছে খুব সহজেই আপনারা জানতে পারবেন।

কার নামে সিম নিবন্ধন করা রয়েছে তা দেখার জন্য অফিসিয়াল কোন নিয়ম নেই। কিন্তু আজকে আমরা আপনাদের জন্য ৪টি এমন পদ্ধতি শেয়ার করবো যার মাধ্যমে আপনারা চাইলে যেকোনো কারো নম্বর কার নামে রেজিস্ট্রেশন করা রয়েছে তা খুব সহজেই জানতে পারবেন। এর মাধ্যমে আপনাকে কল দেওয়া সিম কার নামে নিবন্ধন করা আছে তা খুব সহজেই জানতে পারবেন।

নিচে আপনাদের জন্য আমি এক এক করে চারটি এমন পদ্ধতি তুলে ধরলাম যার মাধ্যমে আপনারা খুব সহজেই মোবাইল নাম্বার কার নামে রেজিস্ট্রেশন করা হয়েছে তা জানতে পারবেন। সিম কার নামে রেজিস্ট্রেশন করা কিভাবে জানবো? নিচে সরাসরি আপনাদের জন্য সকল পদ্ধতি তুলে ধরা হলো।

সিম কার নামে রেজিস্ট্রেশন করা কিভাবে জানবো?

সারাদিন ব্যস্ততার মাঝে যখন অপরিচিত নম্বর থেকে কল দিয়ে বিরক্ত করা হয় তখন তো আসলেই খুবই বেদনাদায়ক। কেন কল দিল কি কারণে কল দিলো এরকম নানা প্রশ্ন আমাদের মনে চলতে থাকে। এই নিয়ে আমাদের অনেকেরই মাথাব্যথার শেষ নেই। তবে আপনাকে এই নিয়ে চিন্তা করতে হবে না। আমি আপনাদের জন্য চারটি এমন কার্যকর পদ্ধতি নিয়ে এসেছি যার মাধ্যমে আপনারা চাইলে খুব সহজে যেকোনো কারো সিম কার নামে নিবন্ধন করা রয়েছে তা খুব সহজেই জানতে পারবেন।

সিম কার নামে নিবন্ধন করা রয়েছে তা জানার ৪টি পদ্ধতি হলোঃ

১. ইমোবাইল ট্র্যাকার (Emobiletracker)
২. হোয়াটসঅ্যাপ (Whatsapp)
৩. ট্রুকলার (Truecaller)
৪. ফেসবুক (Facebook)

নিশ্চয়ই নামগুলো শুনে অনেকে অবাক হচ্ছেন। এগুলো দিয়ে আবার কারো নাম্বার ট্র্যাক করা যায় নাকি! কিন্তু আপনি যেন অবাক হবেন যে এগুলো ব্যবহার করেই আপনারা খুব সহজে চাইলে সিম কার নামে নিবন্ধন করা রয়েছে তা জানতে পারবেন। কিভাবে এগুলো ব্যবহার করে কার নামে সিম রেজিস্ট্রেশন করা রয়েছে তা জানবেন তার নিচে আপনাদের জন্য তুলে ধরা হলো।

ইমোবাইল ট্র্যাকার ব্যবহার করে জানুন সিম কার নামে নিবন্ধন করা

ইমোবাইল ট্র্যাকার ব্যবহার করে আপনাদেরকে সিমটা নামের নিবন্ধন করা আছে জানতে হলে প্রথমে আপনাদেরকে emobiletracker.com লিখে আপনাদের যেকোনো ব্রাউজারে সার্চ করতে হবে। সরাসরি প্রথমে আপনারা ওয়েবসাইট টি পেয়ে যাবেন।

ওয়েবসাইটটি যে প্রবেশের পর আপনারা এখানে খালি বক্স দেখতে পারবেন। এই খালি বক্সে আপনারা যেই সিমে নিবন্ধন কার নামে দেখতে চান সেই নম্বরটি লিখুন। মনে রাখবেন প্রথমে ০ বাদ দিয়ে বাকি ১০ ডিজিটের সংখ্যা লিখবেন।

emobilechecker sim regestreation

এরপর নিচে হয়তো আপনাদের সামনে ক্যাপচা সলভ করতে বলতে পারে। এখানে আসলে আপনি বট কিনা তা যাচাই করা হয় ওয়েবসাইট থেকে। সবারই ক্যাপচা আসে না। যদি আপনার ক্যাপচা আসে তাহলে তার সলভ করে ফেলবেন। এরপর নিজের ট্রাক নাও বাটনে ক্লিক করলে সেই নম্বরটি কার নামে রেজিস্ট্রেশন করা আছে লোকেশন সব কিছু আপনারা দেখতে পাবেন। আশা করছি এই ওয়েবসাইটটি আপনাদের অনেক উপকারে আসবে।

হোয়াটসঅ্যাপ গ্রুপ ব্যবহার করে জানুন সিম কার নামে নিবন্ধন করা

মোবাইল নাম্বার কার নামে রেজিস্ট্রেশনকরা আছে সেটা জানা সবচেয়ে সহজ উপায় হচ্ছে হোয়াটসঅ্যাপ গ্রুপ ব্যবহার করে তথ্য জানা। এর জন্য আপনাকে খুব বেশি একটা কিছু করতে হবে না।

প্রথমেই যেই নম্বরটির তথ্য বের করতে চান সেই নম্বরটি আপনার কন্টাক্ট লিস্টে সেভ করে নিন। এরপর হোয়াটসঅ্যাপ এ একটি গ্রুপ খুলুন। এবার গ্রুপের এড মেম্বার অপশনে গিয়ে যেই নম্বরটির নিবন্ধন তথ্য বের করতে চান তা লিখে মেম্বার এড করুন। এবার আপনার কন্টাক্ট লিস্ট থেকে সেভ করা সেই নাম্বারটি ডিলিট করে দিন।
এবার আপনি আপনার হোয়াটসঅ্যাপ গ্রুপে গিয়ে মেম্বার্স অপশনে গেলে সেই নম্বরটির পাশে সিমের মালিকের নাম দেখতে পাবেন। তবে এর একটি সমস্যাও রয়েছে। মূলত এইখানে যেই নামটি দেখা যায় তা উক্ত সিম দিয়ে খোলা ব্যক্তির হোয়াটসঅ্যাপ নাম। হোয়াটসঅ্যাপে যদি তিনি আসল নাম না ব্যবহার করে থাকেন কিংবা সেই সিমে নম্বরটি দিয়ে যদি হোয়াটসঅ্যাপ ব্যবহারই না করা হয়, তাহলে আপনি উক্ত সিম কার নামে নিবন্ধন করা তা জানতে পারবেন না।

ট্রু্কলার ব্যবহার করে জানুন সিম কার নামে নিবন্ধন করা

সিম কার নামে নিবন্ধন করা চেক করার জন্য যতগুলো উপায় রয়েছে তার মধ্যে সবচেয়ে ভালো উপায় হচ্ছে ট্রুকলার মাধ্যমে চেক করা। আপনারা চাইলে এটি ওয়েবের মাধ্যমে ব্যবহার করতে পারেন অথবা প্লেস্টোর থেকে অ্যাপ ডাউনলোড করেও ব্যবহার করতে পারেন। আজকে আমি আপনাদেরকে বলবো অ্যাপের মাধ্যমে কিভাবে আপনারা ট্রুকলার ব্যবহার করবে সিম কার নামে নিবন্ধন করা চেক করবেন।

এর জন্য প্রথমে আপনাদেরকে প্লে স্টোরে গিয়ে ট্রুকলার লেখা সার্চ করে ট্রুকলার অ্যাপটি নামিয়ে নিতে হবে। ট্রু্কলারr অ্যাপটি তে ঢুকলেই প্রথমে আপনারা Get Started বাটন দেখতে পাবেন। বাটন দিতে আপনাদের প্রেস করতে হবে। তারপর ডিফল্ট কলার আইডি হিসেবে ট্রুকলার সেট করে দিন। এরপর আপনাদের কাছে কিছু পারমিশন চাইবে আপনারা সেগুলো পারমিশন এলাও করে দিবেন। তারপর Continue তে ক্লিক করলে আপনার কাজ শেষ।

এখন যদি কেউ আপনাকে কল করে যদি তার নম্বর আপনার মোবাইলে সেভ নাও করা থাকে তারপর আপনি তার নাম দেখতে পাবেন। তাছাড়া যদি কারো নম্বর থেকে কল নাও এসে থাকে আপনি চাইলে সেই নম্বরটি উপরে সার্চ বারে লিখে সার্চ করতে পারেন। তাহলে আপনি সেই সিম কার নামে রেজিস্ট্রেশন করা আছে তা দেখতে পাবেন।সিম কার নামে নিবন্ধন করা রয়েছে তা দেখার জন্য ট্রু্কলার (Truecaller) অত্যন্ত ভালো একটি পদ্ধতি।

ফেসবুক ব্যবহার করে জানুন সিম কার নামে নিবন্ধন করা

বর্তমানে ফেসবুক ব্যবহার করে না এমন মানুষ খুঁজে পাওয়া খুবই মুশকিল। আপনারা চাইলে খুব সহজে ফেসবুক ব্যবহার করেও সিমের নম্বরটি কার নামে রয়েছে তা চেক করতে পারেন। এজন্য আপনাদেরকে প্রথমে ফেসবুকের লগ ইন পেজে চলে যেতে হবে। সেখানে আপনার Forget Password নামক একটি অপশন দেখতে পাবেন। আপনাদেরকে প্রথমে Forget Password এ ক্লিক করতে হবে।

এবার আপনাদের সামনে Find Your Account নামের পেইজটি আসবে। এখানে আপনাদেরকে যেই সিমটির তথ্য বের করতে চান তা টাইপ করতে হবে। তারপর সার্চ বাটনে ক্লিক করলে ওই নম্বর দিয়ে কোন ব্যক্তি ফেসবুক চালাচ্ছেন তার নাম দেখতে পাবেন। তবে এক্ষেত্রে যদি উক্ত ব্যক্তির সেই নম্বর দিয়ে কোন ফেসবুক অ্যাকাউন্ট না করলে থাকেন তাহলে আপনি কোন কিছুই দেখতে পাবেন না।

ইতিকথা, এই ছিল চারটি পদ্ধতি যার মাধ্যমে আপনারা চাইলে খুব সহজেই সিম কার নামে নিবন্ধন করা রয়েছে তা দেখতে পাবেন। এই পদ্ধতি গুলো অবলম্বন করলেই যে আপনি পুরোপুরি ১০০% সফলভাবে সবগুলো সিম কার নামে নিবন্ধন করা রয়েছে তার তথ্য দেখতে পাবেন তার কোন নিশ্চয়তা নেই। তবে আপনি চেষ্টা করে দেখতে পারেন।

যদি আপনার ইমার্জেন্সি কোন প্রয়োজনে কারো সিমের তথ্য জানতে হয় তাহলে আপনি পুলিশের বা সাইবার আইনের সাহায্য নিতে পারেন। কারণ আপনি চাইলেই সিম কোম্পানি সরাসরি আপনাকে কোন তথ্য জানাবে না। আশা করছি আজকের এই আর্টিকেলটি আপনাদের অনেক উপকারে আসবে।

Leave a Reply